নভেম্বর ১৫, ২০১৯

বাবার জন্য উপহার

বাবা। একটি ভরসা ও ছায়ার নাম। পরম নির্ভরতার নাম। সন্তানের জন্য কী-ই না করেন তিনি! ভাষা এবং স্থানভেদে হয়তো বদলায় এই নামটির শব্দ আর উচ্চারণ, তবে বদলায় না রক্তের টান। আর তাইতো জার্মানির ‘ফ্যাটা’ বাংলায় হয়ে যায় ‘বাবা’।

প্রাইম এশিয়া ইউনিভার্সিটির বায়োকেমিস্ট্রির শিক্ষার্থী মাহফুজ আহমেদ প্রিন্স বলেন, ‘হাটিহাটি পায়ে ছোট্ট সবগুলো আঙুল দিয়ে মানুষটির কনিষ্ঠ আঙুলটি ধরে হাঁটতে শেখা। আধো আধো মুখের বোল ‘বাব্বাহ’, ‘আবুহ’, ‘পাপপা’। পৃথিবীর সমস্ত আবদার ইশারা ইঙ্গিতে তাকে উদ্দেশ্য করে মায়ের কাছে বলা। শক্ত মুখের সবচেয়ে আবেগী এই মানুষটার প্রতি না বলা ভয়াবহ সফট কর্ণার আছে আমার।’

বাবার প্রতি ভয়াবহ রকমের সফট কর্ণার আছে সকলেরই। ভালোবেসে সন্তানের সর্বোচ্চ মঙ্গলের আশায় প্রত্যেকটি বাবাই তার সর্বোচ্চটুকু করেন। আর সেই সবটুকু করা মানুষটার প্রতি ভালোবাসার একটু প্রকাশ তো ঘটতেই পারে! আর প্রকাশের সেই দিনটি ১৮ জুন (রোববার) বিশ্ব বাবা দিবস হলে মন্দ কি!

বাবার জন্য ঈদের পাঞ্জাবি কিনেছিলেন আইনজীবি সুমাইয়া জামান। বাবাকে উপহার দেওয়া আর উপহার পেয়ে বাবার অনুভূতি ব্যক্ত করেছেন ফেসবুকে।

“আব্বুর ঈদের পঞ্জাবি নিজে নিজে কিনে এনেছি এবারই প্রথম। সারা বিকেল চিন্তা করলাম, পছন্দ করবে তো? রাতে বাসায় এসে হাতে দিয়ে বললাম, ‘এইটা তোমার’। আব্বু বলল, ‘কি এটা?’ মেজাজটা খারাপ হলো ভীষণ, আমি বললাম, ‘বোম রাখিনি, তুমি প্যাকেট খুললেই ফেটে যাবে না।’

আব্বু প্যাকেট খুলে সাদা পাঞ্জাবিটা বের করে আমার দিকে তাকিয়ে একটা হাসি দিল। বললাম, পরো দেখি? না, সে পরবে না; ভাঁজ নষ্ট হবে। আমি বললাম সাইজ না হলে বদলাতে হবে, পরো। সে পরল, পরে সে আরো খুশি। খুশিতে ঝলমল করছে। নিজে স্বযত্নে ভাঁজ করে বলল, এইটা ঈদের দিন পরব। তারপর আমাকে বলল, টুনি, থ্যাংক ইউ।

এদিকে আম্মু হতভম্ব। আম্মু আমাকে বলে, তোর বাবা তো জীবনে আমাকে থ্যাংক ইউ বলেনি!”

এখান থেকেই বোঝা যায় সন্তানের কাছ থেকে উপহার পেয়ে কত খুশি হন বাবা। বাবার প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের বিষয়টি চিরন্তন। তা হোক না ছোট্ট একটা উপহারে।

ঈদে বাবার জন্য উপহার কিনবেন অনেকেই। অনেকেই হয়তো বাবা দিবসে নিবেন আলাদা কোনো উপহার সামগ্রী। তবে সব মিলিয়ে বাবা দিবসে যদি বাবাকে একটা উপহার দেওয়া যায়, তবে বাবার মুখে হাসিটা একটু বেশিই ফুটবে।

পাঞ্জাবি, শার্ট/টি-শার্ট, হাতঘড়ি, সুন্দর ফ্রেমের চশমা, ডায়েরি, মানিব্যাগ, পিন বোতাম, বৃদ্ধ বাবার জন্য লাঠি, মোবাইল, সুগন্ধি, টাই, বাবার প্রিয় কোনো গানের সিডি সহ বিভিন্ন ধরনের উপহারের মধ্য থেকে একটি বেছে নিয়ে উপহার দিতে পারেন বাবাকে

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

লেখক সম্পর্কে জানুন

এই রকম আরও সংবাদ

১৫ মন্তব্য

  1. Mirielle

    RI1ovrjKkCik3w7TGV7v10azB9XGzIOwqZYEEuRMTFH8GMbsLjkH3dYRdbafoWfAe6i9vc2no7Kr

    Hi, very nice website, cheers!
    ——————————————————
    Need cheap and reliable hosting? Our shared plans start at $10 for an year and VPS plans for $6/Mo.
    ——————————————————
    Check here: https://www.good-webhosting.com/

    RI1ovrjKkCik3w7TGV7v10azB9XGzIOwqZYEEuRMTFH8GMbsLjkH3dYRdbafoWfAe6i9vc2no7Kr

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *