নভেম্বর ১৫, ২০১৯

বিদেশ যাত্রায় যেভাবে পাবেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

বিদেশে চাকুরি বা ভ্রমনে যাওয়ার জন্য অধিকাংশ ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়। পুলিশ ক্লিয়রেন্স সার্টিফিকেট এর অর্থ হচ্ছে, যাকে পুলিশ ক্লিয়ারেন্স দেওয়া হচ্ছে তিনি কোনো অপরাধী নন এবং তার বিরুদ্ধে থানায় কোনো অভিযোগও নেই। তবে এই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য আপনাকেও কিছু নিয়মমাফিক কাজ করতে হবে। আসুন তাহলে জেনে নেই নিয়মগুলো।

ঠিকানা সংক্রান্ত নিয়মাবলী:

১. পাসপোর্টে উল্লেখিত স্থায়ী কিংবা অস্থায়ী ঠিকানার যে কোনো একটি অবশ্যই ঢাকা মহানগর এলাকার অভ্যন্তরে হতে হবে এবং অবশ্যই ঐ ঠিকানায় বসবাস করতে হবে। যদি পাসপোর্টে উল্লেখিত স্থায়ী/বর্তমান ঠিকানা অথবা ‘থানা এলাকার’ পরিবর্তন হয় তবে নিকটস্থ কর্তৃপক্ষের কাছ থেকে ঠিকানা সংশোধন করে পাসপোর্টের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

প্রার্থীর দাখিলকৃত জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধন সনদ/স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সনদপত্রে উল্লেখিত ঠিকানার সাথে প্রার্থীর বর্তমান বসবাসের ঠিকানার মিল থাকা জরুরী।

২. যারা বিদেশে অবস্থান করছেন তাদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য যে দেশে অবস্থান করছেন সে দেশে বাংলাদেশ দূতাবাস/হাইকমিশন অফিসের সংশিষ্ট কর্মকর্তা কর্তৃক সত্যায়িত পাসপোর্টের ফটোকপিসহ তার পক্ষে আত্মীয়/অনুমোদিত ব্যক্তি আবেদন পত্র দাখিল করতে পারেন।

৩. পাসপোর্টে উল্লেখিত ঠিকানা যদি ঢাকা মহানগরীর বাইরে হয় তবে ঠিকানাটি যে জেলার অন্তরগত সেই জেলার বিশেষ পুলিশ সুপার বরাবর প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র দাখিল করতে হয়।

আবেদনের সাথে যা যা প্রয়োজন :

১. বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের যে কোনো ট্রেজারী শাখায় কোড নম্বর- (১-২২০১-০০০১-২৬৮১) এর অনুকূলে ৫০০ (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারী চালানের মূলকপি। ব্যাংক চালানের কোড নম্বর এর ঘরে কোনো প্রকার ঘষামাজা/ফ্লুইড ব্যবহার করা যাবে না। এবং সঠিকভাবে ব্যাংক কর্তৃপক্ষের স্বাক্ষর ও সিল দেওয়া হল কিনা সেদিকে লক্ষ্য রাখতে হবে।

২. মেশিন রিডেবল পাসপোর্টের (এম.আর.পি) এর সত্যায়িত ফটোকপি। আর যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ স্বরুপ জাতীয় পরিচয় পত্র/ জন্ম নিবন্ধন সনদ/ স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর প্রদত্ত সনদপত্রের ফটোকপি ১ম শ্রেণীর সরকারী গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে দাখিল করতে হয়।

৩. শুধুমাত্র ‘স্পেন’ সংক্রান্ত পুলিশ ক্লিয়ারেন্স পাওয়ার জন্য প্রার্থীকে তার আবেদনসহ উপরে উল্লেখিত কাগজপত্রের সাথে ০৩ (তিন) কপি পাসপোর্ট সাইজের ছবি সত্যায়িত করে ‘সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়’ বরাবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বহিরাগমন শাখা ০৩ এ দাখিল করতে হয়।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নেবেন যেভাবে :

আবেদনপত্র জমা দেওয়ার পর অফিস থেকে প্রাথমিকভাবে সিরিয়াল নম্বরসহ একটি টোকেন দেওয়া হয়। টোকেনে একটি তারিখ উল্লেখ করা হয়। উল্লেখিত তারিখে সংশ্লিষ্ট থানায় টোকেনটি জমা দিতে হয়। এরপর থানার তরফ থেকে একটি তদন্তর্কায সম্পন্ন করা হয়। এই তদন্তের সাত (৭) কর্মদিবসের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেওয়া হয়।

ঢাকার বাসিন্দাদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হলে রমনায় অবস্থিত ঢাকা মেট্রোপলিটন পুলিশের সদরদপ্তরে যোগাযোগ করতে হবে। সকল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইংরেজী ভাষায় পররাষ্ট্র মন্ত্রণালয় হতে সত্যায়িত করে দেওয়া হয়।

যোগাযোগ :

‘পুলিশ ক্লিয়ারেন্স ওয়ান ষ্টপ সার্ভিস’, রুম-১০৯,

ঢাকা মেট্রোপলিটন পুলিশ হেডকোয়াটার্স,

৩৬, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী, রমনা, ঢাকা।

হেল্পলাইনঃ- ০১১৯১০০৬৬৪৪, ০২-৭১২৪০০০, ৯৯৯-২৬৩৫

তবে ঢাকার বেশিরভাগ থানার বাসিন্দাদের জন্য অনলাইনে জমা করার নিয়ম করা হয়েছে।

অনলাইনে জমা করতে হলে সকল কাগজপত্র স্ক্যান করে http://pcc.police.gov.bd/ এই ঠিকানায় অনলাইন ফরম ফিলাপ করে ফাইলগুলো এটাচ করে সাবমিট করতে হবে।

তথ্য ও ছবি : TOD HOLIDAYS

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

লেখক সম্পর্কে জানুন

এই রকম আরও সংবাদ

১৯ মন্তব্য

  1. Daxter

    UcvNd2Cm0wG1RB8B7Ogaf4h1xDw2R1lr5klqLtr1piL4XHtgf4hyWuVW6czmJLVNPQVecB5Zx

    Hi, very nice website, cheers!
    ——————————————————
    Need cheap and reliable hosting? Our shared plans start at $10 for an year and VPS plans for $6/Mo.
    ——————————————————
    Check here: https://www.good-webhosting.com/

    UcvNd2Cm0wG1RB8B7Ogaf4h1xDw2R1lr5klqLtr1piL4XHtgf4hyWuVW6czmJLVNPQVecB5Zx

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *